সামনের দুই সপ্তাহ ভয়ংকর

Lock Down
Share This:

কেউ কি আমাকে বলবেন করোনার এই “সামনের দুই সপ্তাহ ভয়ংকর” এইটা কবে শেষ হবে? সেই মধ্য মার্চ থেকে শুনে আসতেছি কথাটা!

মার্কেটিয়াররা বেশ কিছু ইমোশন নিয়ে প্রোডাক্ট বা সার্ভিস ক্যাম্পেইন করে, যেমন লাভ, সেক্সুয়্যালিটি, হিউমার ইত্যাদি। এর মধ্যে একটা হচ্ছে ফিয়ার মার্কেটিং। ভয় দেখিয়ে তাদের প্রোডাক্ট বা সার্ভিস কনজিউম করানো। কিছুদিন আগে এইরকম ক্যাম্পেইন ছিল অর্গানিক ফুড নিয়ে যেটা এখনো চলছে। বাজারের খাবারে ভেজাল, বীষ অমুক তমুক বলে নিজের প্রোডাক্টের দ্বিগুণ দামে মার্কেটিং করা।

এই কোভিড নিয়ে শুরু থেকেই চলছে ফিয়ার মার্কেটিং। সেই মধ্য মার্চ থেকে শুরু হইছে, ‘সামনের দুই সপ্তাহ খুব ভয়ংকর’।

কোভিড নিয়ে সবচেয়ে বেনিফিশিয়াল মেডিকেল সেক্টর। ডাক্তাররা রীতিমতো সোশ্যাল সেলিব্রেটি। আর্থিক দিক দিয়ে বেনিফিসিয়াল না হলেও তাদের অনেকেই (আই রিপিট “অ-নে-কে-ই”, সবাই না কিন্তু, সো ডাক্তার ভাইবোনদের নিজেদের গায়ে এটা টেনে নেয়ার দরকার নাই) চাচ্ছে এই ফিয়ার মঙ্গারিংটা থাকুক। এ কারণেই এই সামনের দুই সপ্তাহ শেষই হচ্ছে না। একেক সময় একেক গাউস কুতুব এসে বানী দিয়ে যাচ্ছে আমরা এখন পিকে আছি, দশ নম্বর বিপদ সংকেত!

এই যে ওরা ভবিষ্যৎ বানী করছে, কিসের ভিত্তিতে করছে, সামনের দুই সপ্তাহ ভয়ংকর। তাদের কাছে কী ডেটা আছে? আমরা এখন পিকে আছি না বটমে আছি কিভাবে জানলো তারা? কোভিড ন্যুইয়র্কে যে আচরণ করছে, বাংলাদেশে কি সেরকম করছে বা চায়নাতে বা তুরস্কে? কোন ডেটার বলে তারা বলছেন সামনের ভয়ংকর দু সপ্তাহ। এব্যাপারে আমার নলেজ আর তার নলেজ তো একই রকম, দুজনই অন্ধকারে! হুদাই দুই সপ্তাহ দুই সপ্তাহ ধরে চিল্লাইতেছে সেই আড়াই মাস ধরে!

লক ডাউন তো ট্রিটমেন্ট না। লক ডাউন দিয়ে কি আপনি কোভিড ভালো করে ফেলবেন? কতদিন চালাবেন লক ডাউন ছয়মাস, একবছর, দুইবছর। এখন তো বলছেন কোভিড নিয়েই আমাদের সামনে চলতে হবে। আর প্রোপার ওয়েতে তো লক ডাউন করতেও পারছেন না। খামাখা আর এইসব বলে গরীব মারার ইন্ধন জোগাইয়েন না।

Share This:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *